আওয়ামী লীগরাজনীতি

এক মাসের মধ্যেই পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের বাজার দর স্বাভাবিক হবে বলে আশ্বস্ত করলেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এই মুহূর্তে দেশে পেঁয়াজের কোনো সংকট নেই দাবি করে, ক্রেতাদের এ নিয়ে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দেন তিনি।

একটি অসাধু ব্যবসায়ী চক্র ভারত সরকারের পেঁয়াজ রফতানি না করার সিদ্ধান্তের সুযোগ নিয়েছে বলেও এ সময়, অভিযোগ করেন তিনি। বুধবার দুপুরে সচিবালয়ে, পেঁয়াজের মূল্য নিয়ে সৃষ্ট অস্থিরতার বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে পেঁয়াজের মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে সৃষ্ট অস্থিরতার বিষয়ে  সংবাদ সম্মেলনে কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় তিনি বলেন, দেশে পেঁয়াজের বর্তমান মজুদ রয়েছে প্রায় ৬ লাখ টন।

আর চলতি বছরে চাহিদা রয়েছে ১০ লাখ টন। চাহিদার তুলনায় ঘাটতি রয়েছে ৪ লাখ টন। তবে পর্যাপ্ত মজুদের কথা উল্লেখ করে, আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে বলে দাবি করেন বাণিজ্যমন্ত্রী।

অসাধু ব্যবসায়ীদের কারসাজি ও ক্রেতাদের প্রয়োজনের তুলনায় বাড়তি চাহিদার কারণে দাম বেড়েছে তবে বাজার মনিটরিংয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক টিম কাজ করছে বলেও জানান মন্ত্রী।

তবে, শিগগিরই ভারতের বিকল্প অন্য কোনও দেশ যেমন- মিয়ানমার, মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button