fbpx
আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩৭ হাজার ছাড়ালো, মানবিক বিপর্যয়

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। শুধু তুরস্কেই প্রাণ হারিয়েছে ৩১ হাজার ৬৪৩ জন। অন্যদিকে, সিরিয়ায় মারা গেছে, পাঁচ হাজার ৭০০ জন। দেশ দুইটিতে ঘটনার সাতদিন পরও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

ভূমিকস্পে তুরস্ক-সিরিয়া ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সিরিয়া ও তুরস্কে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের অষ্টমদিনে এসেও ধ্বংসস্তূপ থেকে মরদেহ বের করে আনছে উদ্ধারকর্মীরা। তবে প্রচণ্ড ঠান্ডার পাশাপাশি বৈরি আবহাওয়ায় ত্রাণ ও উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

ভূমিকম্পে আহত হয়েছে লক্ষাধিক মানুষ। হাসপাতালগুলোতে নেই নতুন রোগী ভর্তিও জায়গা। বিশুদ্ধ খাবার পানি ও খাদ্য সংকটও রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গেল সপ্তাহের মারাত্মক এই ভূমিকম্পে ২ কোটি ৬০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কটি হাসপাতালও ক্ষতিগ্রস্ত হয়েছে। তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস।

এদিকে, ভূমিকম্প দুর্গত এলাকায় দেখা দিয়েছে চরম মানবিক বিপর্যয়। নজিরবিহীন দুর্যোগে যখন মানুষ দিশাহারা, সেসময়ে অনেকস্থানে লুটপাটের ঘটনাও ঘটছে। অন্যদিকে, আহতদের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত এলাকায় খাদ্যা সহায়তার দিতে কাজ করেছে দেশ দুটির সরকারসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

সংশ্লিষ্ট খবর

Back to top button