fbpx
বিশ্ববাংলা

যুক্তরাজ্যে নবগঠিত সাহিত্য-গবেষণা পরিষদের কমিটি ঘোষণা

সাহিত্য গবেষণা, লেখালেখি ও কাব্য অনুরাগীদের নিয়ে যুক্তরাজ্যের লিডসে গঠিত হয়েছে “সাহিত্য সংসদ, ইউকে”। কবি, লেখক, সাহিত্যবিষারদের মননশীলতা চর্চার লক্ষ্যে ৩০ জুলাই ২৩ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এই সাহিত্য সংসদের মেয়াদ হবে দুইবছর। যারা কবি, সাহিত্যক ও লেখকদের বিভিন্ন কর্মশালা, উৎসব ও গবেষণার মাধ্যমে শিল্প চর্চায় উৎসাহিত করবে।

সংগঠনের কাজ হবে সাহিত্য অনুরাগী কবি লেখকদের কর্মশালা, সাহিত্য উৎসব এবং গবেষণা করা। সাহিত্য সমালোচনা, সৃজনশীলতা উৎসাহিত করা এবং পড়ার আনন্দ জাগিয়ে তোলা হবে এই সংগঠনের অন্যতম উদ্দেশ্য। যাতে সমমনা সংগঠন, সাহিত্য অনুরাগীদের চিন্তার মিলন ঘটাবে।

আহমেদ সৈয়দ শাহনুরকে কার্যকরী কমিটির সভাপতি করা হয়েছে। নির্বাহী সভাপতি হয়েছেন হাসনাত আনোয়ার। সহ-সভাপতি হিসেবে কাজ করবেন মো. ইলিয়াস আলী, তাবেদার রসুল বকুল, আবুল কালাম আজাদ। সৈয়দ আনোয়ার রেজা সংগঠনের সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন। এছাড়া লুৎফুর রহমান চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ হিসেবে ড.রুমানা হুসেইন সাংগঠনিক সম্পাদক কলন্দর তালুকদার,সহ-সাংগঠনিক ছৈফুর রহমান,সাংস্কৃতিক সম্পাদক সৈয়দ হাসান, প্রচার ও দপ্তর সম্পাদক তৌফিক জামান, আন্তর্জাতিক সম্পাদক রব দেওয়ান মুর্শেদ, ধর্ম বিষয়ক সম্পাদক মো.মুহিবুর রহমান, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ শাহআজম কোরেশী, সাহিত্য ও কর্মশালা সম্পাদক জাহাঙ্গীর আলম দায়িত্ব পালন করবেন।

কার্যনির্বাহী সদস্য হিসেবে মো.মোস্তাফিজুর রহমান, মিজান লিঠু, আফিয়া বেগম শিরি, ওয়াহিদ জালাল, নোমান আল মনছুর,শাহ কামাল আহমেদ,তাসফিন আল জামান ভূইয়া আগামী ২ বছর দায়িত্ব পালন করবেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button