fbpx
অর্থনীতিআবহাওয়াবাংলাদেশ

টানা বৃষ্টি আর বন্যার কারণে বেড়েছে নিত্যপণ্যের দাম

টানা বৃষ্টি আর বন্যার কারণে কমছেই না নিত্যপণ্যের দাম। অস্বস্তি রয়েছে মাছ ও সবজির বাজারে। তবে সপ্তাহের ব্যবধানে ডিম, তেল, চালের দাম কিছুটা কমলেও, স্বাভাবিক সময়ের তুলনায় তা এখনো অনেক বেশি বলে জানিয়েছেন ক্রেতারা।

আজ শনিবার (১৯ আগস্ট)   রাজধানীর খুচরা কাঁচাবাজারগুলোতে বিভিন্ন ধরনের সবজির মধ্যে প্রতি কেজি ঢ্যাঁড়শ, পটোল ৬০ থেকে ৭০ টাকা, বেগুন ৮০ থেকে ৯০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা, পেঁপে ৪০ টাকা, কাঁকরোল ৮০ টাকা, গাজর ১০০ থেকে ১৪০ টাকা, মুলা ৬০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, ধুন্দল ৭০ থেকে ৮০ টাকা, বরবটি ৮০ টাকা, কচুর মুখি ৮০ টাকা ও মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া লাউ ও চাল কুমড়া আকারভেদে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়।বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৪০ টাকায়। বেড়েছে রসুনের দামও। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি রসুনে ২০ টাকা বেড়ে দেশি রসুন ২২০ থেকে ২৪০ টাকা ও আমদানি করা রসুন ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি আমদানি করা পেঁয়াজে ১০ টাকা বেড়ে ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশও (টিসিবি) তাদের বাজারদরের প্রতিবেদনে দাম বাড়ার এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে দেশি পেঁয়াজের কেজি ৬৫ থেকে ৮০ টাকা বলা হলেও বাজারে তা মানভেদে ৭০ থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে ডিমের স্থিতিশীলতা ফেরাতে প্রয়োজনে ডিম আমদানির ঘোষণায় দাম কিছুটা কমলেও এখনো স্বস্তি ফেরেনি। গতকাল খুচরা বাজারে প্রতি হালি ফার্মের বাদামি ডিম ৫৫ টাকায় বিক্রি হয়। যা কয়েক দিন আগে ৬০ টাকা হালিতে বিক্রি হয়েছে।

স্বল্প আয়ের মানুষের পছন্দের তালিকার শীর্ষে ছিলো পাঙাশ ও তেলাপিয়া মাছ। আজ বাজারে আকারভেদে প্রতি কেজি পাঙাশ ২২০ থেকে ২৫০ টাকায় ও তেলাপিয়া ২৫০ থেকে ২৮০ টাকায় বিক্রি হয়। যা গত বছর যথাক্রমে ১৮০ থেকে ২০০ টাকায় ও ২০ ও ২২০ টাকায় দরে পাওয়া গেছে।

কোরবানির ঈদের পর গরুর মাংসের কেজি ৭৫০ টাকায় নেমে এলেও গত দুই সপ্তাহ ধরে তা ৭৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকা।

সোনালি মুরগির কেজি ৩৪০ টাকা। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। কেজিতে ১০ টাকা কমে তা গতকাল ১৮০ থেকে ২০০ টাকা কেজিতে বিক্রি হয়।

সয়াবিন তেলের দাম কিছুটা কমেছে। ১ লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৭৫ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১৮০ টাকা।

সরু নাজিরশাইল ও মিনিকেট চালের দাম কেজিতে ২ টাকা কমে তা মানভেদে বিক্রি হচ্ছে ৬২ থেকে ৭৫ টাকায় ।

সংশ্লিষ্ট খবর

Back to top button