fbpx
বাংলাদেশউন্নয়ন

পারমানবিক শক্তি যুগে বাংলাদেশ: রূপপুর বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি হস্তান্তর

এবার পারমানবিক শক্তির যুগে প্রবেশ করলো বাংলাদেশ। রূপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য রাশিয়া থেকে আনা জ্বালানি ইউরেনিয়াম হস্তান্তরের মধ্য দিয়ে শুরু হলো নতুন সক্ষমতার যাত্রা।

আজ বৃহস্পতিবার(৫ অক্টোবর) অপরাহ্নে ‘আরএনপিপি’র জন্য পরমাণু জ্বালানি গ্রহণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, পারমানবিক শক্তিকে শান্তির জন্য ব্যবহার করবে বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশের পথে এটি এক মাইলফলক। এসময় বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় পাশে থাকার আশ্বাস দেন রুশ প্রেসিডেন্ট।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ সহায়তায় পাশাপাশি এর জ্বালানি ইউরেনিয়াম সরবরাহ শুরু করেছে রাশিয়া। ইউরেনিয়ামের প্রথম চালান বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হলো বৃহষ্পতিবার। 

অনুষ্ঠানে ইউরিনায়ম হস্তান্তরের সনদ ও মডেল বাংলাদেশের হাতে তুলে দেয় রাশিয়া সরকার।

এসময় পুতিন বাংলাদেশকে রাশিয়ার পরীক্ষিত বন্ধু বলেন উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশের অগ্রযাত্রায় সবসময় পাশে থাকবে রাশিয়া।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র সফলতার দ্বারপ্রান্তে পৌঁছেছে। এসময় প্রকল্পে সার্বিক সহযোগিতার জন্য রাশিয়ান সরকারকে ধন্যবাদ জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, যুগোপযোগি আধুনিক সক্ষমতা নিয়ে একটি স্মার্ট রাষ্ট্র হিসেবে গড়ে ওঠার পথে এগিয়ে যাবে বাংলাদেশ।

প্রথমবারের মতো পারমানবিক শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপন্ন হবে দেশে। আগামী বছর থেকে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু হলে, তা জাতীয় গ্রিডে যুক্ত হওয়ার আশা করা হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button