fbpx
বাংলাদেশসরকার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (২৯অক্টোবর) হরতাল পালন করছে বিএনপি-জামায়াত । এই হরতাল উপেক্ষা করেই সমাবর্তনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় হরতালের প্রভাব না পড়লেও রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘর, পুলিশ বক্স ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশেষ এই সমাবতর্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট, অতিথিসহ প্রায় ১৮ হাজার ব্যক্তি অংশগ্রহণ করেছেন। অতিথিদের মধ্যে রয়েছেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য, মন্ত্রী ও সংসদ সদস্য, ঢাকার বিদেশি দূতাবাস ও হাইকমিশনের রাষ্ট্রদূত, হাইকমিশনার, চার্জ দ্য অ্যাফেয়ার্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, সামরিক ও বেসামরিক কর্মকর্তা ও সুধীজন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকেল ১০(১) অনুযায়ী ও রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমতিক্রমে সমাবর্তনে সভাপতিত্ব করছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সংশ্লিষ্ট খবর

Back to top button