fbpx
অর্থনীতিবানিজ্য সংবাদ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা উঠছে কাল, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

কাল থেকে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪। মাসব্যাপী এ মেলার ২৮তম আসরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর পূর্বাচলে বাণিজ্যমেলার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মেলা প্রাঙ্গণে ফুটিয়ে তোলা হয়েছে আধুনিক বাংলাদেশের এক টুকরো প্রতিচ্ছবি।

১৯৯৫ সাল থেকে যথারীতি বছরের প্রথম দিন থেকেই বসে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। কিন্তু এবার তার ব্যতিক্রম। ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কারণে পেছানো হয়েছে মেলার ২৮তম আসর। নির্বাচন পরবর্তী নতুন সরকার ও নতুন মন্ত্রিপরিষদ গঠন হওয়ায় মেলা বসার দিনক্ষণ নিয়ে অনিশ্চয়তায় ভুগছিল মেলায় বরাদ্দ নেওয়া স্টল মালিক-শ্রমিকরা। তার অবসান ঘটিয়ে মেলা বসার সব প্রস্তুতি প্রায় শেষ।

১৯৯৫ সাল থেকে ঢাকার শেরেবাংলা নগরে বসে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। কিন্তু যানজটসহ বিভিন্ন জটিলতার কারণে ২০২১ সালে রাজধানী ঢাকার পূর্বাচল উপশহরের ৪নং সেক্টরে স্থায়ী প্যাভিলিয়ন নির্মাণ করা হয় বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন সেন্টার। এটি নির্মাণ করে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। সেই থেকে এখানে বসানো হয় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

এ বছর মেলায় প্রবেশের টিকেট মূল্য কিছুটা বেড়ে বড়দের জন্য ৫০ টাকা আর ছোটদের জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীদের জন্য মেলায় প্রবেশ ফ্রি।

এ মেলায় ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিশ্বের ১২টি দেশ অংশগ্রহণ করবে এবং ছোট-বড় মিলিয়ে ৩৩৫টি স্টল থাকছে।

এ বিষয়ে রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান সাংবাদিকদের জানান, মেলায় বিআরটিসি বাস দর্শনার্থীদের আনা-নেওয়ার কাজ করবে। ইতিমধ্যে মেলা বসার সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ। ২১ জানুয়ারি মেলার উদ্বোধন করতে পূর্বাচলে আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই পর্যাপ্ত নিরাপত্তাবেষ্টিত করা হয়েছে মেলা প্রাঙ্গণ।

সংশ্লিষ্ট খবর

Back to top button