fbpx
আন্তর্জাতিকঅন্যান্যযুক্তরাষ্ট্র

জাহাজের ধাক্কায় যানবাহনসহ মাঝ নদীতে ভেঙে পড়ল সেতু

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে জাহাজের ধাক্কায় মাঝ নদীতে ভেঙে পড়েছে একটি সেতু।

এতে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি ব্যাপক হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

সিএনএন ও বিবিসি জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় ভোরে, আমেরিকার মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোর শহরের এক সেতুতে সজোরে ধাক্কা মারে একটি পণ্যবাহী জাহাজ। এরপরই, বাল্টিমোরের আইকনিক ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুর একটা বড় অংশ ভেঙে নদীতে পড়ে যায়।

জাহাজটি বাল্টিমোর বন্দর থেকে বের হওয়ার পথে সেতুটির একটি পিলারে সজোরে ধাক্কা মারে। সেতুটি ভেঙে পড়ায় বেশ কয়েকটি গাড়ি ও বহু মানুষ নিচে প্যাটাপসকো নদীতে পড়ে যান। ধাক্কা মারার পর, জাহাজটি সেতুটির নিচে আটকে গেছে। এই ঘটনায় বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় সোমবার (২৫ মার্চ) রাত দেড়টার দিকে প্যাটাপসকো নদীর ওপর অবস্থিত ‘ফ্রান্সিস স্কট কি’ নামের সেতুটিতে একটি পণ্যবাহী জাহাজের ধাক্কা লাগে। এ সময় সেতুটি দিয়ে পারাপাররত বেশ কয়েকটি যানবাহন পড়ে যায় মাঝ নদীতে। এখন পর্যন্ত হতাহতের সংখ্যা জানা যায়নি।

দুর্ঘটনার বেশ কয়েকটি ফুটেজও প্রকাশ পেয়েছে ইতোমধ্যে।

ফুটেজে দেখা যাচ্ছে, ১.৬ মাইল দীর্ঘ ‘ফ্রান্সিস স্কট কি’ সেতুটির একটি বড় অংশ স্থানীয় সময় দেড়টায় সংঘর্ষের পর হুড়মুড় করে ভেঙে পড়ে নদীতে। এ সময় সেতু থেকে এক সঙ্গে বেশ কয়েকটি যানবাহনও পড়ে যেতে দেখা যায়।

বাল্টিমোর শহর কর্তৃপক্ষ জানাচ্ছে, সেতু ভেঙ্গে পড়ায় কমপক্ষে সাতজন ব্যক্তি ও সাতটি গাড়ি পানিতে পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে জানিয়েছে, এই দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির আশঙ্কাতে তারা উড়িয়ে দিতে পারছেন না।

উদ্ধার অভিযান চলছে।মেরিল্যন্ডের গভর্নর জরুরী অবস্হা ঘোষণা করেছেন।বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের কমিউনিকেশন ডিরেক্টর চিফ কেভিন কার্টরাইট বলেছেন, এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য হচ্ছে নিখোঁজ লোকদের উদ্ধার করা।১০টি নৌযান উদ্ধার অভিযান চালাচ্ছে ঘটনাস্থলে।

তিনি বলেন, কতজন মানুষ পানিতে পড়ে গেছে সে সম্পর্কে সঠিক সংখ্যা জানা যায়নি। তবে ডুবে যাওয়াদের উদ্ধারের জন্য সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।

এদিকে ম্যারিল্যান্ড ট্রান্সপোস্ট কর্তৃপক্ষ তাদের এক এক্স পোস্টে জানিয়েছে, ঘটনার পরপরই সেতুটির উভয় দিকের সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। সাময়িক বন্ধ রাখা হয়েছে সেতুর নিচ দিয়ে নৌযান চলাচলও। প্যাটাপসকো নদীর সব ধরনের জাহাজ, স্টিমার ও নৌকাকে ঘুরিয়ে দেওয়া হয়েছে অন্যপথে।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button