fbpx
আন্তর্জাতিকএশিয়ামধ্যপ্রাচ্য

এক হাজার ইসরায়েলি সেনার বিরুদ্ধে বিধিনিষেধ দেবে যুক্তরাষ্ট্র

ইসরাইল নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করবে : নেতানিয়াহু

ইসরাইলি সামরিক বাহিনীর ‘নেৎজা ইয়েহুদা’ ইউনিটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে। এই বাহিনীর সদস্য সংখ্যা প্রায় এক হাজারের মতো। আন্তর্জাতিক গনমাধ্যম এই তথ্য দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম অ্যাক্সিওস নিউজ সাইট তাদের প্রকাশিত একটি সংবাদে জানিয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম অ্যাক্সিওস নিউজ সাইট তাদের প্রকাশিত একটি সংবাদে জানিয়েছে যে, ইসরাইলের অধিকৃত পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইলের সেনাবাহিনীর নেৎজা ইয়েহুদার ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

প্রতিক্রিয়ায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন যে, তার দেশের সেনাবাহিনীর উপর কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হলে, ইসরাইল সেটি প্রত্যাখ্যান করবে

রোববার তিনি বলেন, “আমি আমার সমস্ত শক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করবো।”

ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার মন্ত্রী ও সাবেক সেনাপ্রধান বেনি গ্যান্টজ এক বিবৃতিতে রোববার জানান, তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করেছেন।

ইসরাইলের নিয়মিত সেনার সংখ্যা ১ লাখ ৭০ হাজার এবং রিজার্ভ সেনা ৪ লাখ ৬৫ হাজার। দেশটিতে ১৮ বছর বয়সী প্রত্যেক নাগরিকের সামরিক প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক হওয়ায় তাদের রিজার্ভ সেনার সংখ্যাও বেশি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এই বিপুল পরিমাণ সেনার একটি ক্ষুদ্র অংশ নেৎজা ইয়েহুদা ব্যাটালিয়নের অংশ। প্রতিষ্ঠার সময়য় এই ইউনিটের সেনা সংখ্যা মাত্র ৩০ হলেও এখন তা এক হাজারের মতো। সংখ্যায় তারা মোট নিয়মিত সেনার শূন্য দশমিক পাঁচ শতাংশের কাছাকাছি।

এদিকে শুক্রবার যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের (সেটলার) বিরুদ্ধে বেশ কয়েক ধরনের বিধিনিষেধ আরোপ করে। বিশ্লেষকদের মতে, নেতানিয়াহুর অবলম্বন করা যুদ্ধকৌশল ও নীতিমালার প্রতি হতাশা থেকে যুক্তরাষ্ট্র এই উদ্যোগ নিয়েছে। নেতানিয়াহুর জোট সরকার সেটলার-ভিত্তিক রাজনৈতিক দলগুলোর ওপর বড় আকারে নির্ভরশীল।

অর্থাৎ যুক্তরাষ্ট্র এই বাহিনীর বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করলেও, সার্বিকভাবে ইসরাইলি বাহিনী দেশটির কাছ থেকে পাওয়া সামরিক সহায়তার এক শতাংশেরও কম অংশ থেকে বঞ্চিত হবে।

এ ছাড়া, নেৎজা ইয়েহুদা ইউনিটটি পশ্চিম তীরে কার্যক্রম পরিচালনা করে। অর্থাৎ রাফাহ’র বিরুদ্ধে আসন্ন স্থল অভিযান তথা গাজার বিরুদ্ধে চলমান আগ্রাসনে এই ইউনিটের অংশ নেওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে নেৎজা ইয়েহুদা ব্যাটেলিয়ন একটি সক্রিয় যোদ্ধা ইউনিট, যারা আন্তর্জাতিক নীতিমালা মেনে চলে।

সামরিক বাহিনী বলেছে, ‘এই ব্যাটেলিয়নের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ বিষয়ে কিছু সংবাদ প্রকাশ হলেও আইডিএফ আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে অবগত নয়। যদি এ ধরনের কোনো সিদ্ধান্ত আসে, তাহলে তা খতিয়ে দেখা হবে। আইডিএফ যেকোনো অস্বাভাবিক ঘটনাকে আমলে নেয় এবং আইন মেনে বাস্তবসম্মত তদন্ত পরিচালনা করে।’

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button