fbpx
আন্তর্জাতিকমধ্যপ্রাচ্যযুক্তরাষ্ট্র

আনরোয়ার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে ইসরাইল: জাতিসংঘ

ইসরাইল জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক ত্রাণ সংস্থা- আনরোয়ার বিরুদ্ধে হামাসকে সহযোগিতা করার যে অভিযোগ এনেছিল তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সাবেক ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথেরিন কলোন্নার নেতৃত্বাধীন জাতিসংঘের একটি স্বতন্ত্র তদন্ত কমিটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সোমবার প্রকাশিত তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি প্রতিরোধ সংস্থা হামাস বা ইসলামি জিহাদের সঙ্গে আনরোয়ার কর্মীদের যোগসাজশের কোনো প্রমাণ পেশ করতে পারেনি তেল আবিব।

চলতি বছরের গোড়ার দিকে ইসরাইল দাবি করে, গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের বিরুদ্ধে হামাসের ‘আল-আকসা তুফান’ অভিযানে আনরোয়ার অন্তত ১২ কর্মী অংশগ্রহণ করেছিল। কোনো তথ্য-প্রমাণ উপস্থাপন ছাড়াই তেল আবিবের পক্ষ থেকে এই অভিযোগ উত্থাপনের সঙ্গে সঙ্গে আমেরিকাসহ ১০টি পশ্চিমা দেশ আনরোয়াকে দেয়া সহায়তা বন্ধ করে দেয়।

গতকাল প্রকাশিত কলোন্না প্রতিবেদনে বলা হয়েছে, তদন্ত কমিটির পক্ষ থেকে ইসরাইলের কাছে বারবার অনুরোধ জানানো সত্ত্বেও তেল আবিব ৭ অক্টোবরের ঘটনায় আনরোয়ার কর্মীদের জড়িত থাকার প্রমাণ উপস্থাপন করতে ব্যর্থ হয়েছে।

এর আগে আনরোয়া গত ৮ মার্চ বলেছিল, গাজা থেকে ধরে নিয়ে যাওয়া তাদের কর্মীদের ওপর নির্যাতন চালিয়ে ইহুদিবাদী সেনারা তাদের কাছ থেকে ৭ অক্টোবরের অভিযানে জড়িত থাকার মিথ্যা স্বীকারোক্তি আদায় করেছে।

জাতিসংঘের তদন্ত প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পরপরই ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয় আনরোয়াকে আর্থিক সহযোগিতা বন্ধ করে দেয়া দেশগুলোর প্রতি আবার তাদের সাহায্য চালু করার আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button