fbpx
প্রধানমন্ত্রী

নারীদেরকে পরিবর্তনের মূল চালিকাশক্তি হিসেবে গড়ে তোলার আহবান প্রধানমন্ত্রীর

টেকসই উন্নয়নে জনসংখ্যার কার্যকর ব্যবস্থাপনার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় ‘আইসিপিডি-৩০ : গ্লোবাল ডায়ালগ অন ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ এর উদ্বোধনী অধিবেশনে একথা বলেন তিনি। বিশ্বের বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে জনসম্পদে রূপান্তর করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, নারীদেরকে গড়ে তুলতে হবে পরিবর্তনের মূল চালিকাশক্তি হিসেবে।

জাতিসংঘের জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের তিন দশক পূর্তি উপলক্ষে, এবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে দুইদিন ব্যাপী আইসিপিডি-৩০: জনসংখ্যার বৈচিত্র এবং টেকসই উন্নয়ন বিষয়ক বৈশ্বিক সংলাপ। বাংলাদেশ, বুলগেরিয়া, জাপান এবং ইউএনএফপিএ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজক।

অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিবেশনে বক্তৃতায় তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য বিশ্বের বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে তাদের প্রয়োজনীয় শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য মৌলিক অধিকার নিশ্চিত করার মাধ্যমে জনসম্পদে রূপান্তর করতে হবে। সর্বজনীন স্বাস্থ্য সেবাখাতে আন্তর্জাতিক অর্থায়নের পরিমাণ ও সহজপ্রাপ্যতা নিশ্চিতের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া, বাস্তুচ্যুত রোহিঙ্গা ও যুদ্ধ বিধ্বস্ত ফিলিস্তিনে নারী-শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এছাড়া বক্তৃতায়, নারীদেরকে পরিবর্তনের মূল চালিকাশক্তি হিসেবে গড়ে তোলারও আহবান জানান শেখ হাসিনা।

বাংলা টিভি / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button