Uncategorized

৫২ পণ্য সরাতে তিন-চার দিন সময়; না সরালে আইনি ব্যবস্থা: নিরাপদ খাদ্য কতৃপক্ষ


হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বিক্রি নিষিদ্ধ ৫২টি পণ্য বাজার থেকে সরিয়ে নিতে তিন-চার দিন সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে না সরালে  নিরাপদ খাদ্য আইনে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মাহফুজুল হক।

মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এছাড়া দুধের মান নিয়ন্ত্রনে ১৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে গত ৯ মে ওই ৫২টি পণ্য বাজার থেকে প্রত্যাহার ও পরবর্তীতে পরীক্ষায় উত্তীর্ণ না পর্যন্ত উৎপাদন বন্ধ চেয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন ভোক্তা অধিকার নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’র (সিসিএস) নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ।

১২ মে শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেন।

আদেশে বলা হয়, যতক্ষণ পর্যন্ত ওই ৫২ পণ্য বিএসটিআইয়ের পরীক্ষায় পুনরায় উত্তীর্ণ না হচ্ছে, ততক্ষণ এসব পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধ থাকবে। এছাড়া বাজারে থাকা অনুত্তীর্ণ পণ্য প্রত্যাহার করে তা ধ্বংস করতে হবে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে এসব নির্দেশ বাস্তবায়ন করে আগামী ১০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আগামী ২৩ মে ওই রিট আবেদনের পরবর্তী শুনানির দিন রেখেছে আদালত।

বাংলাটিভি/পিয়াস

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close