Uncategorized

২০২২ সালে জুনের মধ্যে রাসায়নিক কারখানা স্থানান্তর

আগামী ২০২২ সালের জুন মাসের মধ্যে পুরান ঢাকার কেমিক্যাল কারখানা মুন্সিগঞ্জের সিরাজদিখানে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেন, এ সময়ের মধ্যে মুন্সিগঞ্জের সিরাজদিখানে ২ হাজার ১৫৪টি প্লট বরাদ্দ নিশ্চিত করা হবে।বুধবার (২৬ জুন) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পুরান ঢাকার চুড়িহাট্টা এবং বনানীতে সংঘটিত অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন নিয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে প্রতিমন্ত্রী একথা বলেন।

ডা. এনামুর বলেন, কারখানা মালিকরা সিরাজদিখানে ৩১০ একর জমির উপর নির্মিত কারখানাগুলো সব কেমিকেল স্থানান্তর করবে। এর ফলে পুরোনো ঢাকার সবগুলো কারখানা স্থানান্তর নিশ্চিত করা যাবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশের সব মানুষের দাবী ছিল এই কেমিকেল কারখানাগুলো ঢাকার আবাসিক  এলাকা থেকে বাইরে কোথাও সরিয়ে নিতে হবে। আজ সভায় আমাদের শিল্প মন্ত্রণালয়ের প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি, সিরাজদিখান উপজেলায় ৩১০ একর এ জমি বরাদ্দ দেওয়া হয়েছে। সেখানে ১ হাজার ৭০০ কোটি টাকা ব্যায়ে ২ হাজার ১৫৪টি প্লট বরাদ্দ দেওয়া হবে।এছাড়াও সভায় ২২টি মন্ত্রণালয় থেকে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের সরকারের বিরুদ্ধে একটি অভিযোগ ছিল দুর্যোগ আসলে আমাদের তৎপরতা বাড়ে। কিন্তু এ অপবাদ ঘোচাতে আমরা আজ আন্তমন্ত্রণালয় সভা করেছি। আমরা এ মিটিং এ বিগত সময়ে ঘটে যাওয়া দুর্যোগ বিষয়ে রিভিউ করেছি।

বাংলাটিভি/পিয়াস মাহমুদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close