দেশবাংলা

পাবনার পৌর এলাকার সড়কের নাম নুরুল কাদের সড়ক

বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযুদ্ধের বীর সেনানীদের অমরকীর্তির স্বীকৃতি স্বরপ,পাবনা পৌর এলাকার প্রতিটি সড়কের নামকরন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় পৌর এলাকার ডিসি রোডের নামকরন করা হল মুক্তিযুদ্ধের ইতিহাসের এক নক্ষত্র, পাবনার সাবেক ডিসি এবং মুজিবনগর সরকারের সংস্থাপন সচিব নুরুল কাদের খানের নামে।

পাবনায় মুক্তিযুদ্ধের সুচনা লগ্নে বর্বর পাক হানাদারদের গনহত্যা চলাকালে, মুক্তিযুদ্ধের মহান সংগঠক আব্দুর রব বগা মিয়া এবং তৎকালীন এম এল এ, আমজাদ হোসেনের সাথে মুক্তিযুদ্বের হাল ধরেছিলেন তৎকালীন ডিসি নুরুল কাদের খান। তাঁর প্রত্যক্ষ সহযোগিতায় জেলায় প্রথম সম্মুখ যুদ্ধে অসীম সাহসের সাথে মুক্তিযোদ্ধারা দেশের মধ্যে প্রথম পাক হানাদারদের পরাজিত করার মাধ্যমে জেলাকে হানাদার মুক্ত করে।

তার এই অবিস্মরনীয় অবদানের স্বীকৃতিস্বরুপ পাবনা পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক ডিসি রোডের নামকরন করা হয়,বীর মুক্তিযোদ্ধা নুরুল কাদের খানের নামে।সম্প্রতি নামফলক উন্মোচনের মধ্য দিয়ে এ সড়কের উদ্বোধন করেন তাঁর সহধর্মিনী রোকেয়া

 মুক্তিযুদ্ধের চেতনায় আগামী প্রজন্মকে গেড়ে তোলা এবং মুক্তিযোদ্ধাদের অমর কীর্তিকে যুগযুগ ধরে বাঁচিয়ে রাখার লক্ষে এ উদ্যোগ নেন মুক্তিযুদ্ধ চলাকালীন সম্মুখ সারির যোদ্ধা ও মুজিব বাহিনীর অন্যতম সদস্য অঞ্জন চৌধুরী পিন্টু। আর এ কাজকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে পাবনা পৌরসভা।

এছাড়া পুরতান বাস টার্মিনাল এলাকায় নারী মুক্তিযোদ্ধা শিরিন বানু মিতিলের নামে আরেকটি সড়কের উদ্বোধন করেন,তার ভাই জাহিদ হাসান জিন্দান এবং পরে মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম বাদশার নামে আরেকটি সড়কের উদ্বোধন করা হয়।

বাংলা টিভি/দেশবাংলা

 

সংশ্লিষ্ট খবর

Back to top button