fbpx
পড়াশোনাবিনোদন

পাঠক-দর্শনার্থীদের পদচারণায় মুখর বইমেলা

অমর একুশে বইমেলার সময় যতো গড়াচ্ছে, পাঠক-দর্শনার্থীদের সমাগম ততোই বাড়ছে। শিশু থেকে বৃদ্ধ সবার আগমনে প্রাণচাঞ্চল্য মুখর বইমেলা প্রাঙ্গণ। পাঠকদের আগ্রহ বাড়ায় বই বিক্রি নিয়ে সন্তুষ্ট লেখক-প্রকাশকরা। কেবল ব্যস্ত রাজধানী নয়, দেশের বিভিন্ন এলাকা থেকেও বইমেলায় আসছেন বইপ্রেমীরা। এছাড়া, এবারের মেলায় সব থেকে বেশি নজর কেড়েছে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিশেষ বইয়ের স্টল।

বইমেলায় আসা আর সবার মতো নয়, এখানে যারা বই পড়ছেন তারা সবাই দৃষ্টি ক্ষমতাহীন। কেউ জন্ম থেকে চোখে দেখেন না, কেউ আবার নানা দুর্ঘটনায় হারিয়েছেন দৃষ্টিশক্তি। তবে তাদের অদম্য ইচ্ছায় অন্ধত্বকে জয় করেছেন স্পর্শ ব্রেইল পদ্ধতির মাধ্যমে। বিশেষ এ ধরনের বই হাতে নিয়ে অনড়গল পড়ে যাচ্ছেন গল্প, উপন্যাস, ইতিহাস, বিজ্ঞানসহ নানা ধরণের লেখনী।

বইমেলায় এমন বই পড়ার ব্যবস্থা রাখায়, দারুণ উচ্ছ্বসিত দৃষ্টিহীন এসব মানুষ। তাদের জন্য উপযোগি বই আরও বেশি বেশি প্রকাশের দাবি জানান তারা।

এদিকে, বইমেলায় দিন যতো গড়াচ্ছে পাঠক-দর্শক সমাগমও বাড়ছে সমানতালে। রাজধানীর বাসিন্দাদের পাশাপাশি ঢাকা বাইরে থেকে বইমেলা আসছেন অনেকে। বড়দের পাশাপাশি বইয়ের প্রতি টান কম নেই শিশুদেরও। ‍স্টলগুলো ঘুরে তারা খোঁজে পছন্দের নানা বই। বই পড়ার প্রতি মানুষের আগ্রহ আরও বাড়বে, এটিই প্রত্যাশা সবার।

সংশ্লিষ্ট খবর

Back to top button