fbpx
মানবসম্পদ

সিপিডির মজুরি প্রস্তাব গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য দাবিকে ব্যাহত করার চেষ্টা: বজলুর রহমান

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭ হাজার ৫৬৮ টাকা করতে সিপিডির প্রস্তাবকে বিভ্রান্তিকর ও দুরভিসন্ধিমূলক আখ্যায়িত করে এ প্রস্তাবকে গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য মজুরি আদায়ের দাবিকে ব্যাহত করার প্রচেষ্টা হিসেবে দাবি করেছেন বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বজলুর রহমান বাবলু। বুধবার (১১ অক্টোবর)সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের অনুষ্ঠিত এক সভায় এমন এ দাবি করেন এ শ্রমিক নেতা।

বজলুর রহমান বাবলু বলেন, গত ৮ অক্টোবর রাজধানীতে এক অনুষ্ঠানে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭ হাজার ৫৬৮ টাকা প্রস্তাব করে।গার্মেন্টস শ্রমিকদের সংগঠনগুলো গত ১ অক্টোবর নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যানের কাছে ৬৫ শতাংশ মূল বেতন,বাৎসরিক ১০% ইনক্রিমেন্ট ৫টি গ্রেড কাঠামোয় পোষাক শিল্প শ্রমিকদের ন্যূনতম ২৩ হাজার টাকা মজুরি দাবি করে। সিপিডির এ ধরণের প্রস্তাবনা বিভ্রান্তিকর,দুরভিসন্ধিমূলক ও শ্রমিক সমাজের স্বার্থহানির চেষ্টা ছাড়া আর কিছুই নয়।সিপিডির এই মজুরি প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাখ্যান করেন এই শ্রমিক নেতা।

তিনি বলেন, ২০১৮ সালে ১৬ হাজার টাকা মজুরির দাবিতে যখন গার্মেন্টস শ্রমিকরা আন্দোলন করছিল তখনও এ সংস্থাটি ষড়যন্ত্রমূলকভাবে ন্যূনতম মজুরি ১০ হাজার ২৮ টাকা করার প্রস্তাব করেছিল।এর ফলে,তৎকালীন সময়ে সরকার ও মালিক গোষ্ঠী ৮ হাজার টাকার একটি প্রহসনমূলক মজুরি নির্ধারণ করে।

বাবলু বলেন, বিজ্ঞানী আলফ্রেড নোবেল ডিনামাইট আবিষ্কার করেছিলেন মানব কল্যাণে ও ভূগর্ভস্থ খনিজ পদার্থ আবিষ্কার এবং উত্তোলনে ব্যবহারের জন্য। কিন্তু সেটা যুদ্ধে মানব ধ্বংসের জন্য ব্যবহার করা হয়েছিল। এজন্য তিনি গবেষণা বন্ধ করে তার সব সম্পদ বিশ্বে যারা মানব কল্যাণে কাজে বিশেষভাবে অবদান রাখবে তাদের নোবেল পুরস্কার দেওয়ার মাধ্যমে ব্যয় করা হবে বলে দান করে যান।আমাদের দেশে সিপিডি গবেষণা করে শ্রমিকদের সামনে যুক্তিহীন তথ্য উপস্থাপন করায় এ প্রতিষ্ঠানের পূর্বের সফলতা অর্জনের সবটুকু বিসর্জন দিয়েছে।

সিপিডির এ প্রস্তাবকে ষড়যন্ত্রমূলক আখ্যা দিয়ে বাজারদরের সঙ্গে সঙ্গতি রেখে মজুরি বৃদ্ধি দাবির আন্দোলনে সতর্ক ও সচেতন থাকার জন্য গার্মেন্টস শ্রমিকদের প্রতি আহ্বান জানান বজলুর রহমান বাবলু।

পোশাক শ্রমিকের ন্যূনতম মজুরি ১৭ হাজার ৫৬৮ টাকা করার প্রস্তাব দিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০১৮ সালে সর্বশেষ ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। মূল্যস্ফীতি, শ্রমিকের আর্থিক নিরাপত্তা বিবেচনায় সিপিডি ৯ হাজার ৫৬৮ টাকা বাড়িয়ে নতুন এই ন্যূনতম মজুরির প্রস্তাব দিলো। গেল রোববার (৮ অক্টোবর) সিপিডি ও ক্রিশ্চিয়ান এইডের যৌথ আয়োজনে ‘গার্মেন্টস খাতে ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণ: পর্যবেক্ষণ ও প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠক এই মজুরির প্রস্তাব করেন সংস্থাটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

সিপিডি ৭টি গ্রেড থেকে কমিয়ে ৬টি করার প্রস্তাব করে। এতে ৫ ও ৬ গ্রেডকে একটি গ্রেড করার প্রস্তাব করা হয়েছে। অন্য গ্রেডগুলোর মধ্যে ৫ নম্বর গ্রেডে ১৯ হাজার ৩১০ টাকা, ৪ নম্বর গ্রেডে ২১ হাজার ৮০৮ টাকা, ৩ নম্বর গ্রেডে ২৩ হাজার ৫৩৩ টাকা, ২ নম্বর গ্রেডে ৩৪ হাজার ৬০৩ টাকা এবং ১ নম্বর গ্রেডে ৪১ হাজার ৫ টাকা করার প্রস্তাব করা হয় সিপিডির পক্ষ থেকে। সিপিডির সব প্রস্তাবই প্রত্যাখ্যান করেছে গার্মেন্টস শ্রমিকদের সকল সংগঠন।

সংশ্লিষ্ট খবর

Back to top button