fbpx
আন্তর্জাতিক

শর্তসাপেক্ষে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ইঙ্গিত হামাস-ইসরায়েলের

গাজায় চলমান ৪ দিনের যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর দিকে ইঙ্গিত দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েল। তবে দুই পক্ষই এর জন্য শর্ত জুড়ে দিয়েছে। আজ (সোমবার) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে গতকাল টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে হামাস বলেছে, চার দিনের যুদ্ধবিরতির পরেও এর মেয়াদ বাড়ানো যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে। ইসরায়েলের কারাগার থেকে বেশিসংখ্যক ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়ার ব্যাপারে জোরদার তৎপরতা দেখা গেলে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে তারা আগ্রহী বলে জানিয়েছে।

অন্যদিকে, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, ইসরায়েলি বাহিনী যুদ্ধবিরতি শেষে পুনরায় অভিযান চালানোর ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে। পাশাপাশি, যুদ্ধ শুরুর আগে সর্বোচ্চসংখ্যক জিম্মির মুক্তি বাস্তবায়নের দিকেও তাকিয়ে আছে তারা।

যুক্তরাষ্ট্র, মিসর এবং কাতারের নেতৃত্বে আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা যুদ্ধবিরতি বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে।

গতকাল ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা যুদ্ধবিরতির সম্ভাব্য সম্প্রসারণ নিয়ে আলোচনার জন্য বৈঠক করেছিল। হামাস যদি প্রতিদিন ১০ জন করে জিম্মিকে মুক্তি দেয়, তাহলে একদিন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হতে পারে বলে শর্তের কথা বলেছে ইসরায়েলের মন্ত্রিসভা।

যুদ্ধবিরতিতে গত তিন দিনে ৫৮ ইসরায়েলি জিম্মির বিনিময়ে ১১৭ ফিলিস্তিনি কারাবন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। মুক্তি পাওয়া জিম্মিদের মধ্যে ১৯ বিদেশিও ছিলেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button