fbpx
রাজধানীজাতীয় নির্বাচনরাজনীতি

জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের যাচাই-বাছাই চলছে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে।  শনিবার দুপুরে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব এ তথ্য নিশ্চিত করেছেন। গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে এই কার্যক্রম। চলবে সোমবার পর্যন্ত । সকল রিটার্নিং কর্মকর্তারা মনোনয়নপত্র যাচাই-বাছাই করছেন। গোপনীয়তা রক্ষা করে তাদের তথ্য যাচাই-বাছাই চলছে বিভিন্নভাবে। এতে তথ্যে গড়মিল পাওয়া গেলে বাতিল হতে পারে মনোনয়নপত্র। জানা গেছে, রিটার্নিং কর্মকর্তারা সংশ্লিষ্টদের নিয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই করছেন। আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা সোমবার জানানো হবে। নির্বাচনে  দুই হাজার ৭১৩ জন ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন। রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৯৬৬ এবং স্বতন্ত্র প্রার্থী ৭৪৭ জন।  এ নির্বাচেন আসেনি বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলো। দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এ নির্বাচনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন।

ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন।

সংশ্লিষ্ট খবর

Back to top button