fbpx
Uncategorized

বিআরটিসিতে যুক্ত হচ্ছে আরও ৩৪০ এসি বাস

রাজধানীর গণপরিবহনে নতুন করে যুক্ত হচ্ছে বিআরটিসির আরও ৩৪০ এসি বাস।যাত্রীদের চলাচল সুবিধা ও আরামদায়ক ভ্রমণে এ বাসগুলো যুক্ত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)।

সংস্থাটি বলছে, ২০২৪ সালের এপ্রিলে সিএনজি চালিত এ ৩৪০টি একতলা এসি বাস যুক্ত করা হবে। এরমধ্যে সিটিতে চলবে ১৪০টি বাকি ২০০টি বাস চলবে ইন্টারসিটিতে। যা বিভিন্ন জেলা শহরে যাত্রী পরিবহন করবে। সংস্থাটির বর্তমান মেরামত অযোগ্য,অকেজো বাসগুলো সরিয়ে নতুন এ বাস প্রতিস্থাপন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা ।

বিআরটিসি সুত্র বলছে, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৩৩ কোটি ৪৬ লাখ টাকা। সরকারি তহবিল থেকে ৩০৮ কোটি ৮৩ লাখ টাকা ও কোরিয়া থেকে ঋণ পাওয়া যাবে ৮২৮ কোটি ৬৩ লাখ টাকা। প্রকল্পটি চলতি বছরের জুন থেকে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে।

বিআরটিসি কর্মকর্তারা জানান, পরিবেশবান্ধব পরিবহন সেবা নিশ্চিত করা সম্ভব হবে । এ প্রকল্পের মাধ্যমে ১৪০টি সিএনজি সিঙ্গেল ডেকার এসি সিটি বাস ও ১৫ শতাংশ খুচরা যন্ত্রাংশ সম্পর্কিত পরিষেবা সংগ্রহ করা হবে। ২০০টি সিএনজি সিঙ্গেল ডেকার এসি ইন্টারসিটি বাস ও ১৫ শতাংশ খুচরা যন্ত্রাংশ সম্পর্কিত পরিষেবা সংগ্রহ হবে বলেও জানানো হয়েছে।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, বিআরটিসি দেশে বৈদ্যুতিক বাস আমদানিতে গুরুত্ব দিচ্ছে। এ প্রকল্পের ঋণ চূড়ান্ত হয়নি। তাই দীর্ঘদিন ধরে বহরে নতুন বাস যোগ হচ্ছে না। এজন্য সিএনজিচালিত বাস আমদানি করা হচ্ছে। উন্মুক্ত দরপত্রে সর্বনিম্ন দরদাতার কাছ থেকে বাস কেনা হবে ।এছাড়া,বাসগুলো সাত বছর চললেই পুরো ঋণের খরচ উঠে আসবে বলেও জানান বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

সংশ্লিষ্ট খবর

Back to top button