fbpx
রাজধানীবাংলাদেশ

মহান বিজয় দিবস আজ

মহান বিজয় দিবস আজ। একাত্তরের মুক্তিযুদ্ধে হানাদার পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে বাঙালির বিজয়ের ৫২তম বার্ষিকী।

বিজয়ের ৫২ বছর পরেও সেই পরাজিত শক্তির ষড়যন্ত্র চক্রান্ত মোকাবেলা করতে হচ্ছে বাঙালিকে। এবছর যে সময় বিজয় দিবস উদযাপিত হচ্ছে তখন দেশে জাতীয় জাতীয় নির্বাচনের আয়োজনও চলছে। এই সময় স্বাধীনতাবিরোধী শক্তির চক্রান্ত আরও প্রকট হয়ে উঠেছে বলে মনে করেন মুক্তিযোদ্ধা ও গবেষকরা।

উনিশ’শ একাত্তরের ১৬ই ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান, তৎকালীন রেসকোর্স ময়দানে পাকিস্তানী বাহিনীর ৯৫হাজার সৈন্য নিয়ে আত্মসমর্পণ করেন জেনারেল নিয়াজী। বাংলাদেশ-ভারত যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণের মধ্যদিয়ে আসে স্বাধীন বাংলাদেশের বিজয়। যার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের গবেষকরা বলছেন, বাংলাদেশের জন্ম শুধুমাত্র একটি স্বাধীন ভূখন্ড, একটি মানচিত্র আর পতাকাতেই মিমাংসীত বিষয় ছিলোনা। পাকিস্তানি ঘরানার জাতীয়তাবাদের বিরুদ্ধে বাঙালি জাতীয়তাবাদের বিজয় ছিলো ৯ মাসের রক্তাক্ত মুক্তিসংগ্রাম। বিজয়ের ৫২ বছর পরেও স্বাধীনতা বিরোধী অপশক্তির সাথে লড়াইটা চলছেই। ভোটের মাঠের রাজনীতিতে তা আরো বেশি স্পষ্ট হয়ে ওঠে। এই অপশক্তির মোকাবেলায় মূল্যবোধ, মুক্তিযুদ্ধের চেতনা ও সাংস্কৃতিক চর্চা বাড়ানোর তাগিদ সংশ্লিষ্টদের। বিজয়ের পঞ্চাশ বছরে বাংলাদেশের অর্জনও কম নয়। সব প্রতিবন্ধকতা ও অপশক্তির মোকাবেলা করে এগিয়ে যাবে বাংলাদেশ এমনটাই প্রত্যাশা।

সংশ্লিষ্ট খবর

Back to top button