fbpx
আন্তর্জাতিকইউরোপমধ্যপ্রাচ্যস্লাইডার

নেতানিয়াহুকে আটক করতে চায় নরওয়ে

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি যদি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তাহলে নরওয়ে তাদের আটক করবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড।

মঙ্গলবার নরওয়েজিয়ান টিভি-২’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি তার সরকারের অবস্থান স্পষ্ট করেন। খবর দ্য প্যালেস্টাইন ক্রনিকলস।

এসপেন বলেন, হেগের আদালত যদি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আর তারপর নেতানিয়াহু বা গ্যালান্ট যদি নরওয়েতে প্রবেশ করলে তাদেরকে আটক করা হবে।

তিনি আরও বলেন, নরওয়ের আইনে স্পষ্ট বলা আছে, আইসিসি কারো বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে তাকে আটক করে ওই আদালতের কাছে হস্তান্তর করতে হবে। আমরা আশা করছি আইসিসিতে স্বাক্ষরকারী প্রতিটি দেশ একই কাজ করবে।

এর আগে সোমবার আইসিসির চিফ প্রসিকিউটর করিম খান গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা চালানোর অভিযোগে নেতানিয়াহু ও গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার সুপারিশ করেন। শিগগিরই আইসিসির বিচারকদের একটি প্যানেল ওই সুপারিশ বিবেচনা করে আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত নির্দেশ জারি করবে বলে আশা করা হচ্ছে।

করিম খান অবশ্য দুই ইসরাইলি শীর্ষ কর্মকর্তার পাশাপাশি হামাস নেতা ইসমাইল হানিয়া, ইয়াহিয়া সিনওয়ার এবং মোহাম্মাদ দেইফের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির সুপারিশ করেছেন।

তবে হামাস বলেছে, গাজায় গণহত্যা পরিচালনাকারী দখলদারদের সঙ্গে নিজ ভূখণ্ড রক্ষার কাজে নিয়োজিত যোদ্ধাদের একই পাল্লায় মাপা ঠিক হয়নি।

অন্যদিকে ইসরাইল সরকার ও মার্কিন প্রেসিডেন্ট বলছেন, ইসরাইল এবং হামাসের মধ্যে কোনো তুলনা হয় না।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইল কোনো গণহত্যা চালাচ্ছে না বলেও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি ইসরাইলের বিরুদ্ধে আনা আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি’র অভিযোগও তিনি নাকচ করে দিয়েছেন।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button