fbpx
আন্তর্জাতিকযুক্তরাজ্য

তৃতীয় চার্লস-ক্যামিলার মাথায় মুকুট

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে অভিষিক্ত হলেন তৃতীয় চার্লস। রাজসিক অনুষ্ঠানিকতায় আমন্ত্রিত বিশ্বনেতাদের উপস্থিতিতে শপথগ্রহণের পর, তাঁকে ব্রিটিশ সমাজ্যের ঐতিহ্যবাহী মুকুট পরিয়ে দেয়া হয়। এরপর সিংহাসনে বসেন নতুন রাজা। এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে।

ব্রিটেনের রাজার অভিষেক অনুষ্ঠান ঘিরে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন শহরজুড়ে আজ ছিলো রাজকীয় সাজসজ্জা। বাকিংহাম প্যালেস থেকে সৈন্য বহরসহ সুসজ্জিত শোভাযাত্রা নিয়ে রাজা তৃতীয় চার্লস সস্ত্রীক রওনা হন ওয়েস্টমিনস্টার অ্যাবের পথে। পুরোটা পথ জুড়ে রাজ পরিবারকে স্বাগত জানায় ব্রিটিশ নাগরিকরা।

345162730 245900841347539 7567067281260657512 n
King Charles III and Queen Camilla are carried in the Diamond Jubilee State Coach as the King’s Procession passes along The Mall to their coronation ceremony London. Picture date: Saturday May 6, 2023.

আনুষ্ঠানিকতার নিরাপত্তায় শহরজুড়ে মোতায়েন করা হয়েছিলো, হাজার হাজার পুলিশ সদস্য।

ব্রিটিশ রাজ পরিবারের প্রথা অনুযায়ী ওয়েস্টমিনস্টার অ্যাবে পৌছানোর পরে আমন্ত্রিত অতিথিবৃন্দ বিশ্বনেতাদের উপস্থিতি আনুষ্ঠানিকভাবে রাজ্যাভিষেকে শপথগ্রহণ করেন রাজা তৃতীয় চার্লস।

যুক্তরাজ্যের ৪০তম রাজার শপথের পর, তার স্ত্রী রানী কনসোর্ট ক্যামিলা পার্কারও শপথ পাঠ করেন। পরে রাজা তৃতীয় চার্লসের মাথায় পরিয়ে দেয়া হয়ে ব্রিটিশ কিংডমের ঐতিহাসিক মুকুট। এরপর রাজা তাঁর সিংহাসনে বসেন।

এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে  বিভিন্ন দেশের সরকারপ্রধান ও রাষ্ট্রপ্রধানসহ দুই হাজারের বেশি অতিথি অংশ নেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই অভিষেক অনুষ্ঠানে যোগ দেন।

রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শেষে রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা স্বর্ণখচিত ঘোড়ার গাড়ি করে ফেরত যান তাদের রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে।

সংশ্লিষ্ট খবর

Back to top button