fbpx
আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৩

দাবানলের কবলে পড়া যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপে মৃতের সংখ্যা বেড়ে চলছে। গতকাল বৃহস্পতিবার মৃত্যের সংখ্যা ছিল ৩৬, এখন তা বেড়ে ৫৩ জনে পৌঁছেছে।

মাউই দ্বীপটির পুলিশ প্রধান জানিয়েছেন, এখনো নিশ্চিত নয় যে, ঠিক কতজন নিখোঁজ রয়েছে। তবে তিনি ধারণা করছেন এর সংখ্যা প্রায় এক হাজার।

দ্বীপটির ক্ষতির বিষয়ে হাওয়াইয়ের গভর্নর জশ গ্রিন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, ২ হাজারের বেশি মানুষ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রাত কাটিয়েছেন। ১১ হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। দাবানলে ১ হাজার ৭০০ ভবন জ্বলে ছাই হয়ে গেছে।বিপর্যয় শুরুর পর থেকে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন,কয়েক বিলিয়ন ডলারের সম্পত্তি ধ্বংস হয়েছে। পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় ইতোমধ্যে ১৪ হাজার পর্যটকসহ অনেক মানুষ এলাকা ছাড়তে বাধ্য হয়েছেন।

হাওয়াইয়ের গভর্নর সিলভিয়া লিউক সংবাদ সম্মেলনে বলেছেন, যাদের সরিয়ে নেওয়া হয়েছিল তাদের আশ্রয় দিতে গিয়ে আশ্রয়কেন্দ্রগুলোতে ধারণক্ষমতার বেশি লোকজনকে থাকতে দিতে হচ্ছে। আমরা সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।
সর্বনাশা এই দাবানলের সূত্রপাত হয় গত মঙ্গলবার। ওইদনি মাউইয়ে তিনটি জায়গায় আগুন ধরে। এতে করে দ্বীপটির পুর্বাঞ্চলটি বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই আগুন এত দ্রুতই ছড়িয়ে পড়ে যে জীবন বাঁচাতে অনেকে সমুদ্রের পানিতে লাফিয়ে পড়েন। পরবর্তীতে কোস্টগার্ড তাদের কয়েকজনকে উদ্ধার করে।

হাওয়াই দ্বীপপুঞ্জ যুক্তরাষ্ট্রের ৫০তম রাজ্য হওয়ার এক বছর পর সেখানে এমন মর্মান্তিক ঘটনা ঘটলো উল্লেখ করে গভর্নর জোশ গ্রিন বলেন, ১৯৬০ সালে বিগ দ্বীপে বিশাল সামুদ্রিক ঢেউয়ের আঘাতে ৬১ জনের প্রাণহানি ঘটেছিল।
তিনি বলেন, ‘এবার খুব সম্ভবত আমাদের মৃত্যুর সংখ্যা আগের ওই সংখ্যাকে উল্লেখযোগ্যভাবে ছাড়িয়ে যাবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার (৯আগস্ট) মাউইয়ের দাবানলকে ‘বড় বিপর্যয়’ হিসেবে ঘোষণা দেন। তার এ ঘোষণার কারণে এখন সেখানকার মানুষ কেন্দ্রীয় সরকারের সহায়তা পাবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button