fbpx
জাতীয় নির্বাচন

নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি, ময়মনসিংহ-৩ স্থগিত কেন্দ্রে ১৩ জানুয়ারি

স্থগিত হওয়া কেন্দ্র

গতকাল অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে স্থগিত হওয়া ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের একটি কেন্দ্রের এবং নওগাঁ-২ আসনের একজন প্রার্থীর মৃত্যুজনিত কারণে স্থগিত হওয়া ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে কমিশন।

সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী জানা গেছে,গতকাল অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে স্থগিত হওয়া ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের একটি কেন্দ্রের ভোট ভোটগ্রহণ ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

রোববার ভোটগ্রহণ শেষ হওয়ার আগমুহূর্তে বিকেলে উপজেলার সহনাটি ইউনিয়নের ৪০ নম্বর ভালুকাপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রটি দখল ও ভাঙচুর করে ছয়টি ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ ঘটনার পর ওই আসনে নৌকা এগিয়ে থাকলেও একটি কেন্দ্রের ফলাফল বাতিল হওয়ায় এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে ভোটের পার্থক্য এক হাজারেরও কম থাকায় এ আসনের ফলাফল স্থগিত করে নির্বাচন কমিশন।

ময়মনসিংহ-৩ আসনে ওই একটি কেন্দ্র ছাড়া সব মিলিয়ে এ আসনে নিলুফার আনজুম পপি নৌকা প্রতীকে ৫৩ হাজার ১৯৬ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সোমনাথ সাহা ট্রাক প্রতীকে পেয়েছেন ৫২ হাজার ২১১ ভোট। ফলে ওই কেন্দ্রের ভোটের ফলের ওপর দুই প্রার্থীর জয়-পরাজয় নির্ভর করছে।

অপরদিকে প্রজ্ঞাপনে বলা হয়, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচনি এলাকা ৪৭ নওগাঁ-২ আসনের বৈধভাবে মনোনীত প্রার্থী জনাব মো. আমিনুল হকের মৃত্যুজনিত কারণে ভোটগ্রহণ হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

প্রজ্ঞাপনে জানানো হয়, নওগাঁ-২ আসনে অনুষ্ঠেয় নির্বাচনে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার শেষ দিন ১৭ জানুয়ারি। রিটার্নিং অফিসার মনোনয়নপত্র বাছাই করবেন ১৮ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৯ থেকে ২৩ জানুয়ারি।

নির্বাচনের প্রার্থীদের আপিল নিষ্পত্তি করা হবে ২৪ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ জানুয়ারি।প্রতীক বরাদ্দ হবে ২৬ জানুয়ারি। এরপর ১২ ফেব্রুয়ারি হবে ভোটগ্রহণ।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, গত বছরের ১৫ নভেম্বর নির্বাচনি সময়সূচি ঘোষণার পর ইতোপূর্বে যাদের নাম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর তালিকায় রয়েছে, তাদের নতুন করে মনোনয়নপত্র জমা দিতে হবে না এবং জামানতের অর্থও জমা দিতে হবে না।

সংশ্লিষ্ট খবর

Back to top button