fbpx
অর্থনীতিজনদুর্ভোগবানিজ্য সংবাদবাংলাদেশসরকার

বাজারে পণ্যের দাম নিয়ন্ত্রণে প্রয়োজনে জরুরি আইন প্রয়োগ: বাণিজ্য প্রতিমন্ত্রী

এবার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে স্বাভাবিক আইন প্রয়োগ করেই বাজার মনিটরিং জোরদার করা হবে। কিন্তু প্রয়োজন হলে জরুরি আইন প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

দুপুরে সচিবালয়ে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের পাশাপাশি সরবরাহ স্বাভাবিক রাখতে চাল, চিনি, ভোজ্যতেল ও খেজুরের ওপর শুল্ক কমানো হয়েছে জানিয়ে উৎপাদনকারী ও আমদানিকারকদের উদ্দেশ্যে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, যে মালামাল ট্রানজিটে আছে, সেগুলো দ্রুত খালাস করে বাজারজাত করার আহ্বান জানাই। যাতে করে শুল্ক সুবিধা সাধারণ ভোক্তা পর্যায়ে যায়।

তেল-চিনির মূল্য নির্ধারণ প্রসঙ্গে তিনি বলেন, তেল এবং চিনির মূল্য আমাদের ট্যারিফ কমিশন নির্ধারণ করে দেয়। আমরা দ্রুততম সময়ের মধ্যে আমদানিকারক এবং উৎপাদনকারীদের সঙ্গে বসে যৌক্তিক পর্যায়ে নতুন শুল্কের প্রভাব অনুযায়ী দাম নির্ধারণ করে দেব। রমজান উপলক্ষ্যে সেই দামে বিক্রি হবে।

তিনি আরও বলেন, আমরা এনবিআরের সঙ্গে কথা বলব এবং উৎপাদক যারা আছে তারা কবে মাল আনছে সে হিসাব করে আগামী সপ্তাহের মধ্যে বসে নতুন শুল্কের যে হিসাব সে অনুযায়ী মূল্য নির্ধারণ করে দেব।

উল্লেখ্য, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুরের ওপর শুল্ক-কর ছাড় দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা পৃথক চারটি আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে।

এএফ/বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button