fbpx
প্রধানমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি সহ তিন পণ্যের জিআই সনদ প্রধানমন্ত্রীকে হস্তান্তর

টাঙ্গাইল শাড়িসহ ৩টি পণ্যের ভৌগলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতির সনদ,প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। রোববার প্রধানমন্ত্রীর তাঁর কার্যালয়ে মন্ত্রিপরিষদের সভার শুরুতে এসব সনদ গ্রহণ করেন।এসময় তিনি নির্দেশ দেন, বাংলাদেশের নিজস্ব যেসব পণ্য আছে, সেগুলোর জিআই স্বীকৃতি যেন করে ফেলা হয়।

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের সভার আগে টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার জিআই পণ্য হিসেবে স্বীকৃতির সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও সচিব জাকিয়া সুলতানা।

পরে মন্ত্রিসভা বৈঠকে, বাংলাদেশি পণ্যসমূহের জিআই নিশ্চিতে সংশ্লিষ্ট সবাইকে তৎপর হওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি জানান, আমাদের নিজস্ব পণ্যগুলোর ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের স্বীকৃতি করে ফেলতে বলেছেন প্রধানমন্ত্রী।

সেইসঙ্গে, কোনো পণ্যের জিআই নিয়ে দ্বিমত থাকলে, সে বিষয়টি যেন সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থায় দ্রুত উপস্থাপন করা হয়, সে নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া আজকের মন্ত্রিসভা বৈঠকে, গ্রাম আদালত সংশোধন আইন-২০২৪ ও স্থানীয় সরকার সংশোধন আইন-২০২৪ এর চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

বাংলা টিভি / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button