fbpx
খেলাধুলাফুটবল

কোপা আমেরিকায় দেখা যাবে ‘গোলাপী কার্ড’

আগামী মাসে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় নতুন নিয়মের অনুমোদন দিয়েছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। মাথায় আঘাত বা সন্দেহজনক কনকাশনের ক্ষেত্রে দলগুলো সুযোগ পাবে অতিরিক্ত আরেকজন বদলি খেলোয়াড় নামানোর। আর এই নিয়মের ব্যবহারের জন্য রেফারিদের কাছে থাকবে গোলাপী কার্ড।

গত মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি জানায় কনমেবল। খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষার জন্য অনুমোদিত পাঁচটি বদলির জায়গায় দলগুলো আসছে আসরে মোট ছয় জন বদলি নামাতে পারবে।

সন্দেহজনক ক্র্যানিওএনসেফালিক ট্রমা এবং কনকাশনের ক্ষেত্রে প্রযোজ্য এই বদলির জন্য প্রধান রেফারি বা চতুর্থ অফিশিয়ালকে অবহিত করতে হবে এবং তখন গোলাপী কার্ড ব্যবহার করা হবে।

আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত  যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকা। অতিরিক্ত বদলি নামানোর এই নিয়ম আগামীতে দেখা যাবে কনমেবলের আয়োজিত অন্যান্য টুর্নামেন্টেও।

খেলোয়াড়দের মাথার চোট নিয়ে কাজ করা বেশ কিছু দাতব্য সংস্থা ফুটবলে কনকশন বদলির আহ্বান জানিয়ে আসছে অনেকটা সময় ধরেই। ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) গত মার্চে ফুটবলের আইনে তা অন্তর্ভুক্তও করেছে। তবে বাস্তবায়নের সিদ্ধান্ত প্রতিটি টুর্নামেন্টের আয়োজকদের জন্য উন্মুক্ত রেখে দিয়েছে।

ক্রীড়া ডেস্ক। বাংলা টিভি

 

সংশ্লিষ্ট খবর

Back to top button