fbpx
আন্তর্জাতিকইউরোপএশিয়া

ফরাসি যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধ অব্যাহত রাখতে ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে ন্যাটো জোটের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র ফ্রান্স। সহায়তার অংশ হিসেবে কিয়েভকে মিরাজ-২০০০ যুদ্ধবিমান ও ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেবে ম্যাক্রোঁ প্রশাসন।

বৃহস্পতিবার ফ্রান্সের এক টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আগামীকাল আমরা একটি নতুন সহযোগিতা চালু করবো। এর অংশ হিসেবে ফরাসি নির্মাতা ড্যাসল্টের তৈরি মিরেজ ২০০০-৫ যুদ্ধবিমান ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। পাশাপাশি ইউক্রেনীয় পাইলটদেরও প্রশিক্ষণ দেবে ফ্রান্স।

শুক্রবার প্যারিসের এলিসি প্রসাদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে এ বিষয়ে আলোচনা হবে জানিয়ে তিনি আরও বলেন, এসময় ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে জেলেনস্কিকে প্রস্তাব দেয়া হবে।

. Macron zelensky

ম্যাক্রোঁ যোগ করেন, আগামী পাঁচ-ছয় মাসের মধ্যে জেলেনস্কির যুদ্ধ বিমান প্রয়োজন। ফ্রান্স তা সরবরাহ করবে। তবে ফ্রান্স কতোগুলো যুদ্ধবিমান সরবরাহ করবে তা তিনি নিশ্চিত করেননি।

এছাড়াও ৪,৫০০ ইউক্রেনীয় সেনার একটি সম্পূর্ণ ব্রিগেডকে সামরিকভাবে সজ্জিত ও প্রশিক্ষণ দেবে বলেও ঘোষণা দিয়েছে ফ্রান্স।

গেলো কয়েকমাস ধরেই ইউরোপকে সামরিক সহায়তা বৃদ্ধির জন্য চাপ দিয়ে আসছে কিয়েভ। শুরুতে পিছপা হলেও শেষ পর্যন্ত তাতে রাজি হয়েছে একাধিক দেশ।

এর আগে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মূলত মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে ইউক্রেনের যোগ দেয়ার ঘোষণাকে কেন্দ্র করে এ যুদ্ধের সূত্রপাত।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button