fbpx
খেলাধুলাক্রিকেট

শ্রীলঙ্কার বিপক্ষে জ্বলে উঠবে বাংলাদেশের টপ অর্ডার, আশা শান্তর

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর কয়েক মাস আগেও বাংলাদেশের চিন্তার বড় কারণ ছিল টপ অর্ডার ব্যাটারদেড় ফর্ম। বিশ্বকাপ শুরু হয়ে নিজেদের প্রথম ম্যাচের সামনে দাঁড়িয়েও সেই চিত্রে খুব একটা পরিবর্তন আসেনি। ওপেনিং ছাড়াও খোদ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ফর্ম দলের জন্য বড় এক দুশ্চিন্তার কারণ। একেবারেই ছন্দে নেই শুরুর দিকের ব্যাটাররা। তবে শ্রীলঙ্কা ম্যাচের আগে ইতিবাচক বার্তাই দিলেন শান্ত। তার বিশ্বাস, এই ম্যাচে টপ অর্ডার তাদের দায়িত্ব পালন করবে।

ঘরের মাটিতে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ ও ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ, সব জায়গায় প্রথম দিকের ব্যাটাররা কেউই সেভাবে সেরা ছন্দে ব্যাট করতে পারেননি, এক তানজিদ হাসান তামিম বাদে। রানে না থাকা লিটন দাস ও শান্ত দুজনই ব্যাট করছেন ধিরগতিতে, প্রায় ৯৫-১০০ স্ট্রাইক রেটে। সৌম্য সরকার রান করছেন, তবে রয়েছে ধারাবাহিকতার অভাব। সামগ্রিকভাবে টপ অর্ডারের রান খরা ভোগাচ্ছে দলকে, চাপ বাড়ছে মিডল অর্ডার ও শেষের দিকের ব্যাটারদের ওপর।

captain 1 শনিবার সকালে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচকে সামনে রেখে সংবাদ সম্মেলনে শান্ত অবশ্য জানালেন, প্রস্তুতির জায়গা থেকে তারা ভালো করার ব্যাপারে বেশ আশাবাদী। “খুবই সত্য যে টপ অর্ডাররা ভালো করেনি বা ভালো করছে না। তবে কালকের দিনটা একেবারেই নতুন একটা দিন। অনুশীলনে যার যেটা ঘাটতি আছে, তা নিয়ে কাজ করছে। এবং উন্নতির কথা যদি বলেন, আগের চেয়ে সবাই ভালো অবস্থানে আছে। মাঠে এবং নেটে অনুশীলন করে সবার মনে হয়েছে তারা ভালো একটা জায়গায় আছে। আগে কী হয়েছে, সেটা চিন্তা না করে কালকে একটা নতুন দিন, কালকে আমরা কেউই জানি না কে ভালো খেলবে বা খারাপ খেলবে। তাই কাল যে শুরুটা করবে, সেট হবে, তার বড় দায়িত্বটা থাকবে যে কীভাবে ম্যাচটা শেষ করছে।”

লিটনের জন্য পুরো বছরটাই কঠিন যাচ্ছে সব ফরম্যাটে। রানের জন্য সংগ্রাম করা অভিজ্ঞ এই ব্যাটার একেবারেই নেই ছন্দে। আউট হওয়ার ধরন জন্ম দিচ্ছে সমালোচনার। সেট হলেও বাজে শটে হচ্ছেন আউট। আর শান্ত না করতে পারছেন আগ্রাসী ব্যাটিং, না পারছেন ব্যবধান গড়ে দেওয়া ইনিংস খেলতে। অনেক সময় কঠিন সময় পার করতে ব্যাটাররা অনুশীলনে ভিন্ন কিছুর চেষ্টা করেন নিজেদের ফিরে পেতে।

তবে শান্ত বলেছেন, তারা কাজ করছেন কেবল নিজেদের শক্তির জায়গা নিয়েই। “টপ অর্ডার আলাদা কিছু করেছে কিনা, সেটা বলতে পারছি না। এটা যার যার ব্যক্তিগত ব্যাপার৷ তবে আমার কাছে দেখে মনে হয়েছে কেউ বেশি কিছু অতিরিক্ত চেষ্টা করেনি। যার যেটা শক্তির জায়গা, ওটা কীভাবে কাজে লাগানো যায়, তা নিয়েই কাজ করেছে।”

 

এই শ্রীলঙ্কার কাছেই নিজেদের মাঠে দুই মাস আগে ২০ ওভারের সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এরপর জিম্বাবুয়েকে ৪-১ ব্যবধানে হারালেও যুক্তরাষ্ট্রের কাছে হারতে হয় ২-১ এ। ভারতের কাছে প্রস্তুতি ম্যাচেও স্রেফ উড়ে গেছেন সাকিব-লিটনরা। প্রথম ম্যাচের আগে তাই কিছুটা হলেও মানসিকভাবে পিছিয়ে থাকতে পারে বাংলাদেশ।

তবে শান্ত মনে করছেন,জয়ের সমান সম্ভাবনা নিয়েই মাঠে নামবেন তারা। অবশ্যই ম্যাচটা দুইটা দলের জন্যই খুবই চ্যালেঞ্জিং হবে। তবে মাঠের খেলায় যারা ভালো খেলবে, তারাই জিতবে। এটা দুই দলের জন্যই খুব গুরুত্বপূর্ণ একটা ম্যাচ। তবে খুব বেশি চিন্তা না করে যে প্ল্যানটা করেছি ওটা বাস্তবায়ন করছি এবং অনেক সামনের দিকে না তাকিয়ে বর্তমানে থাকাটা খুব গুরুত্বপূর্ণ৷ সবাই খুব ভালোভাবে প্রস্তুতি নিয়েছে, আমি আশা করি যে সবাই পরিকল্পনা ভালোভাবে কাজে লাগাবে

ক্রীড়া ডেস্ক। বাংলা টিভি

 

সংশ্লিষ্ট খবর

Back to top button