fbpx
আন্তর্জাতিকবাংলাদেশ

জিডিপি বৃদ্ধির পূর্বাভাস, কমবে মূদ্রাস্ফীতি: আইএমএফ-বিশ্বব্যাংক

বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আইএমএফ ও বিশ্বব্যাংক। আগের পূর্বাভাস সংশোধন করে নতুন তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা দুটি। ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে প্রকাশিত প্রতিবেদনে এতথ্য জানানো হয়। এছাড়া বাংলাদেশে মুদ্রাস্ফীতি কমানোরও পূর্বাভাস দিয়েছে আইএমএফ ও বিশ্বব্যাংক।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এবার বাংলাদেশের জন্য মোট দেশজ উৎপাদন বা গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট জিডিপি’র প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়ে বলেছে, চলতি অর্থবছর ২০২৩-২৪’এ প্রবৃদ্ধির হার হবে ৬ শতাংশ।

মরক্কোর মারাকাশে প্রকাশিত ‘গ্লোবাল ইকনোমিক আউটলুক’ প্রতিবেদনে আইএমএফ জানিয়েছে, বাংলাদেশের ২০২২-২৩ অর্থ বছরের প্রবৃদ্ধি পূর্বাভাস আগের ৫ দশমিক ৫ শতাংশ থেকে সংশোধন করে ৬ শতাংশ করা হয়েছে।

অন্যদিকে, বিশ্বব্যাংক বাংলাদেশের প্রবৃদ্ধি ২০২৩-২৪ অর্থবছরে ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে জানিয়েছে। তাদের আগের পূর্বাভাস ছিল ৫ দশমিক ২ শতাংশ।
অক্টোবরে এসে দুটি আন্তর্জাতিক সংস্থা তাদের পূর্বাভাস পরিবর্তন করলো। একইসঙ্গে দুটি সংস্থাই বাংলাদেশের মূদ্রাস্ফীতি কমারও পূর্বাভাস দিয়েছে।

কনজিউমার প্রাইস ইনডেক্স শিরোনামে মুদ্রাস্ফীতির পূর্বাভাস দিয়ে আইএমএফ বলেছে, ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশে এর হার ৭ দশমিক ২ শতাংশ নেমে আসবে। যা ২০২২-২৩ অর্থবছর শেষে ছিল ৯ দশমিক ৭ শতাংশ। আর বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশে মূদ্রাস্ফীতি হবে কমে দাড়াবে ৮ শতাংশে।

বাংলাদেশের সরকারি হিসেবে, গত অর্থবছরে গড় মূদ্রাস্ফীতি ছিল ৯ দশমিক ২ শতাংশ। তবে চলমান অর্থনৈতিক বাস্তবতায়, চলতি অর্থবছরে মূদ্রাস্ফীতি কমানোর ওপর বিশেষ মনোযোগ দেয় সরকার। যার ধারাবাহিকতায় আইএমএফ এবং বিশ্বব্যাংক থেকে নতুন সংশোধিত পূর্বাভাস এলো।

সংশ্লিষ্ট খবর

Back to top button