fbpx
অর্থনীতিবানিজ্য সংবাদ

বাণিজ্যমেলা শুরু ২১ জানুয়ারি, চলবে মাসব্যাপী

নির্বাচনের কারণে পিছিয়ে যাওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার এবারের আসর বসছে আগামী ২১ জানুয়ারি। সেদিন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় এ আয়োজনের উদ্বোধন করবেন।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মহাপরিচালক-১ মাহবুবুর রহমান বলেন, মাসব্যাপী এ মেলায় এবার সব মিলিয়ে ৩৩০টি স্টল থাকবে।

নতুন বছরের শুরুতেই বাণিজ্যমেলা শুরুর রেওয়াজ বহু বছরের। কিন্তু ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলা পিছিয়ে যায়। আয়োজকদের প্রত্যাশা ছিল, ১ তারিখ না হলেও ১৫ জানুয়ারি মেলা শুরু করা যাবে। কিন্তু সেটাও হয়নি। প্রস্তুতি এবং সার্বিক বিষয় মিলিয়ে তা আরো এক সপ্তাহ পিছিয়ে যায়।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা হত শেরেবাংলা নগরে। কোভিড মহামারীর কারণে ২০২১ সালে মেলা করা যায়নি। এরপর মহামারীর বিধিনিষেধের মধ্যে ২০২২ সালে প্রথমবার মেলা চলে যায় পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি)।

ইপিবি বলছে, এবারের বাণিজ্য মেলায় দেশীয় পণ্যের পাশাপাশি ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশ অংশগ্রহণ করবে। পণ্য প্রদর্শনের পাশাপাশি দেশীয় পণ্য রপ্তানির বড় বাজার খোঁজার লক্ষ্য রয়েছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button