fbpx
অর্থনীতি

বিসিকের অব্যবহৃত প্লটে বিনিয়োগের আহবান শিল্পমন্ত্রীর

সারা দেশে বিসিকের অব্যবহৃত প্লটগুলোতে শিল্প কারাখানা স্থাপন ও বিনিয়োগে এগিয়ে আসার জন্য এসএমই উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ হুমায়ুন।

শিল্প ভবনে নবনিযুক্ত মন্ত্রীর সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নব-নির্বাচিত সভাপতি আশরাফ আহমেদের নেতৃত্বে পরিচালনা পর্ষদ দেখা করতে গেলে তিনি এ আহ্বান জানিয়েছেন।

শিল্পমন্ত্রী বলেন, বিদ্যমান বৈশ্বিক রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার বিষয়টি মোকাবিলায় আমাদের অভ্যন্তরীণ সম্পদের সুষম ব্যবহার নিশ্চিতে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়নের পাশাপাশি যথাযথ বাস্তবায়ন একান্ত অপরিহার্য। সারা দেশে বিসিকের অব্যবহৃত প্লটগুলোতে শিল্প কারাখানা স্থাপন ও বিনিয়োগে এগিয়ে আসার জন্য তিনি বিশেষ করে এসএমই উদ্যোক্তাদের আহ্বান জানায়।

শিল্প মন্ত্রণালয় থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, এ খাতের উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় প্রশিক্ষণ, বাজার সম্প্রসারণ, নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং আগামীতেও তা অব্যাহত থাকবে। শিল্পমন্ত্রী আগামী রমজানে বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য ব্যবসায়ীদের সহযোগিতার আহ্বান জানান।

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি আশরাফ আহমেদ বলেন, পণ্যের মেধাস্বত্ত্ব (আইপিআর), উৎপাদনশীলতা এবং প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে নিজেদের উৎপাদিত পণ্যের প্রতিযোগী সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেন।

তিনি বলেন, নতুন নতুন শিল্পের কার্যক্রম সম্প্রসারণে সরকারের পক্ষ হতে রপ্তানি প্রণোদনা এবং কাস্টমস বন্ড প্রভৃতির মতো আর্থিক সহযোগিতা প্রয়োজন। দেশে বিসিক শিল্পাঞ্চলের আরও সম্প্রসারণ সার্বিক শিল্পায়নের গতি সঞ্চারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ সময় ঢাকা চেম্বারের সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী, শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের মহাপরিচালক মো. মুনিম হাসান, ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এনপিও) মহাপরিচালক মুহম্মদ মেসবাহুল আলম ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আনোয়ারুল আলম উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button