fbpx
আন্তর্জাতিকঅর্থনীতিবাংলাদেশসরকার

শ্রম আদালতে অর্থপাচার মামলায় ড. ইউনূস এর বিরুদ্ধে সমন জারি

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস এর বিরুদ্ধে ১৮ শ্রমিক ঢাকার শ্রম আদালতে একটি মামলা করেছেন। এই মামলায় সমন জারি করেছেন আদালত। শুনানি শেষে বিচারক এ আদেশ দেন।

আজ সোমবার (২৮ আগস্ট) সকালে শ্রমিকদের পাওনা মুনাফার অর্থ না দিয়ে মানিলন্ডারিং করে টাকা সরিয়ে নিচ্ছেন, এমন অভিযোগ এনে ঢাকার শ্রম আদালতে এ মামলা করা হয়।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ড. মুহাম্মদ ইউনূসসহ ৪ জনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান।

এই মামলায় সমন জারি করেছেন আদালত। শুনানি শেষে বিচারক এ আদেশ দেন। আগামী ১৬ অক্টোবরের মধ্যে এ মামলায় সমনের জবাব দিতে হবে ড. ইউনূসকে। এর আগে শ্রম আইন লঙ্ঘনের আরেক মামলায় ড. ইউনূসের বিচার শুরু হয়।
মামলার অভিযোগ থেকে জানা গেছে, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে গিয়ে তারা শ্রম আইনের কিছু লঙ্ঘন দেখতে পান। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি।
এ ছাড়া কোম্পানির লভ্যাংশের পাঁচ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে এ মামলা করা হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button