fbpx
Uncategorized

আজ মহানবমী

আজ মহা নবমী। দেবি বন্দনা, পূজা আর্চনা আর সব বয়সী মানুষের অংশগ্রহণে উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোৎসবের শেষ দিনটি। চন্দ্রের নবমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা পালন করছেন কল্পারম্ভ ও বিহিত পূজা। নানা আয়োজনের মধ্য দিয়ে মহা নবমীর পূজা শেষে যথারীতি দেবীর চরণে অঞ্জলি দেয় ভক্তরা।

আজ সোমবার (২৩ অক্টোবর) সকাল থেকেই ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ রাজধানীর মন্দিরগুলোতে রয়েছে ভক্তদের ভিড়। উৎসবের আমেজ চারদিকে।

অষ্টমী পেরিয়ে নবমী, মন্ডপে মন্ডপে বিদায়ের সুর। চন্দ্রের নবমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা আজ পালন করছেন কল্পারম্ভ ও বিহিত পূজা।দুর্গোৎসবের শেষদিনে ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজিত হন দেবী দুর্গা। সেইসাথে নীলকণ্ঠ, নীল অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হয় নবমীর বিহিত পূজা। যজ্ঞে থাকে ১০৮টি বেল পাতা, আম কাঠ, ঘিসহ নানান কিছু ।

ঢাকের তাল আর উলুধ্বনিতে চলছে দেবীর আরাধনা। এদিন নানা আয়োজনের মধ্য দিয়ে মহানবমীর পূজা শেষে যথারীতি দেবীর চরণে অঞ্জলি দেয় সনাতন ধর্মাবলম্বীরা।নবমী তিথিতে দেবী দূর্গার আরাধনায় পরিবার পরিজন নিয়ে সাম্প্রদায়িক ভাতৃত্ব বন্ধনে আবদ্ধ হওয়ার কথা জানান ভক্তরা।

ঢাকার পূজা মন্ডপের নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট আয়োজকরা। তবে ঢাকেশ্বরী মন্দিরে জোরদার নিরাপত্তা ব্যবস্থায় লাইনে দাড়িয়ে ডুকতে ভক্তদের খানিক বেগ পেতে হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

মূলত আজই পূজার শেষ দিন। কাল বিজয়া দশমী, প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।

সংশ্লিষ্ট খবর

Back to top button