fbpx
দেশবাংলা

নারায়ণগঞ্জে শিল্পকারখানার বিষাক্ত বর্জ্যে দুরাবস্থায় শীতলক্ষ্যা

এক সময়ের পরিবেশ বান্ধব ও পরিষ্কার পানির ভান্ডার শীতলক্ষা নদী এখন মৃত প্রায়। নারায়ণগঞ্জ অংশে অসংখ্য শিল্প কারখানার অপরিশোধিত বিষাক্ত বর্জ্য ও ডিএনডি এলাকার ময়লা, অবাধে নদীতে মিশে পরিবেশ বিপন্ন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বারবার আশ্বাসের পরও, দূষণ বন্ধে কোন কারযকর পদক্ষেপ নেই। ফলে নদীটি এখন জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক হুমকিতে।

নারায়ণগঞ্জ অংশে, শিল্প বর্জ্যের ভাগাড়ে পরিণত হয়েছে এক সময়ের মিঠাপানির নদী শীতলক্ষা। নদীর পানিতে তরল নির্গমনকারী প্রতিষ্ঠানের বিষাক্ত বর্জ্য পড়ে নদীটি এখন কালো পানির নদীতে রুপ নিয়েছে। পানি দূষিত হওয়ায়, নদীর জলজ প্রাণীও মরে যাচ্ছে। স্থানীয়রা বলছেন,অসাধু শিল্প কারখানা মালিকদের কালো থাবায় ঐতিহ্য হারিয়ে শীতলক্ষা আজ মরা খালে রুপ নিয়েছে।

গেল ৪৭ বছর ধরে নদীর চারপাশ জুড়ে, তরল নির্গমনকারী বিষাক্ত প্রতিষ্ঠানগুলোর বিষাক্ত পানি,গৃহস্থালি ও বিভিন্ন গবাদি পশুর খামারের বিষাক্ত বর্জ্য পচে গলে শীতলক্ষা দূষিত হলেও, তার থেকে পরিত্রানের উপায়, আজও খোঁজেনি কর্তৃপক্ষ। ফলে নানাবিধ সমস্যায় পড়ছেন নদী পাড়ের বাসিন্দারা।

নদীর চারপাশে যেসব প্রতিষ্ঠান পানি শোধনাগার ইটিপি প্লান না করেই নদীতে বজ্য ফেলছেন, তাদের বিরুদ্ধে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে, পরিবেশ অধিদপ্তর।

একসময়ের খরস্রোতা নদী শীতলক্ষ্যা রক্ষায় কর্তৃপক্ষোর দ্রুত ও কার্যকর পদক্ষেপ চাইছেন নারায়ণগঞ্জবাসী।

বাংলা টিভি/ বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button